যুক্তরাষ্ট্রকে পারমাণবিক অস্ত্র চুক্তির বিষয়ে যে হুশিয়ারি দিল রাশিয়া

রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্র তাদের ‘বৈরী অবস্থান’ থেকে না সরে এলে মস্কো পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণবিষয়ক নিউ স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশন ট্রিটি (এসটিএআরটি বা স্টার্ট) স্থগিত রাখবে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী সের্গেই রিয়াবকভ।

শনিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য দিয়েছে। খবর তাস নিউজের।

মস্কো ‘নিউ স্টার্ট লঙ্ঘন করেই চলছে’ বলে ওয়াশিংটন চলতি সপ্তাহের গোড়ায় অভিযোগ করে। এর পাল্টা ব্যবস্থা হিসেবে তারা পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণসংক্রান্ত হালনাগাদ তথ্য বন্ধ করে দেবে বলে জানায়। এর মধ্যে রয়েছে ক্ষেপণাস্ত্র ও এর উৎক্ষেপণস্থলের তথ্য।

যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের প্রতিক্রিয়ায় রুশ উপমন্ত্রী সের্গেই রিয়াবকভ বলেন, এটি মস্কোর কাছে অবাক হওয়ার মতো বিষয় নয়। পাল্টা যে কোনো পদক্ষেপই নেওয়া হোক না কেন, রাশিয়ার সিদ্ধান্ত হলো নিউ স্টার্ট স্থগিত রাখবে।

তাসের প্রতিবেদনে বলা হয়েছে, ‘যুক্তরাষ্ট্রের তরফে যে পদক্ষেপ বা পাল্টা পদক্ষেপই নেওয়া হোক না কেন, আমাদের নিউ স্টার্ট স্থগিত করার সিদ্ধান্ত এতটুকু নড়চড় হবে না।’

রুশ উপমন্ত্রী বলেন, ‘রাশিয়ার প্রতি যুক্তরাষ্ট্র তাদের মৌলিক বৈরী অবস্থান থেকে সরে এলেই কেবল আমরা পুরোপুরিভাবে চুক্তির কার্যকারিতায় ফিরে যাব।’

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে নিউ স্টার্ট চুক্তি সই হয়েছিল ২০১০ সালে। এটি সই করেছিলেন দুই দেশের তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামা ও দিমিত্রি মেদভেদেভ। ওয়াশিংটন ও মস্কো মোট কতটি কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করতে পারবে, তার সর্বোচ্চ সীমা নির্ধারণ করে দিয়েছে এ চুক্তি।

সে অনুযায়ী, উভয় দেশ সর্বোচ্চ ১ হাজার ৫৫০টি পারমাণবিক অস্ত্র মোতায়েন রাখতে পারবে। নিউ স্টার্ট চুক্তি কার্যকর হয় ২০১১ সালে।

 

সম্পর্কিত পোস্ট

Leave a Comment

* বাংলানিউজটোয়েন্টিফোরসেভেন.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।